প্রেস বিজ্ঞপ্তি:
১৮ জুলাই বেলা ১ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কক্সবাজার ইউনিট কার্যালয়ে আরএফএল উপকারভোগী মো. রফিক (১৮) কে একটি ব্যাটারিচালিত টমটম প্রদান করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)।

বিডিআরসিএস ও আইসিআরসি’র অর্থনৈতিক নিরাপত্তা- ইকোসেক প্রকল্পের সহযোগীতায় টমটম প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব আবু হেনা মোস্তফা কামাল, সেক্রেটারি, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট, ইমাম জাফর শিকদার, পরিচালক, আরএফএল বিভাগ, বিডিআরসিএস এবং মিজ্ শিরিন সুলতানা, অ্যাডভাইসর টু এইচওডি, আইসিআরসি প্রমুখ।

উপকারভোগী মো. রফিক (১৮), পিতা ইমাম হোসেন, মাতা মোরশিদা আক্তার, গ্রাম ইসলামপুর, নাইক্ষ্যংছড়ি উপজেলা, বান্দরবান জেলার বাসিন্দা। তিন বছর আগে রফিক (১৮) পরিবারের অজান্তে জীবিকার উদ্দেশ্যে মালয়েশিয়া যাত্রা করে। ঘটনার ধারাবাহিকতায় মালয়েশিয়ায় একটি কারাগারে সে আটক হয়। কুয়ালালামপুর এ আটক থাকাকালীন সময়ে রেড ক্রস প্রতিনিধি’র সঙ্গে তার সাক্ষাত হয়। তারই ফলশ্রুতিতে বিডিআরসিএস এর আরএফএল বিভাগের সহযোগিতায় ২৩ ডিসেম্বর ২০১৬ তারিখে বাংলাদেশে পরিবারের সঙ্গে সে পুনর্মিলিত হয়।

এছাড়াও একইদিনে সকাল ৯:০০ ঘটিকায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র (বিডিআরসিএস) ও আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি)’র যৌথ আয়োজনে শহরের একটি হোটেলে তিনব্যাপী ‘ রেড ক্রস রেড ক্রিসেন্ট (আরসিআরসি) মুভমেন্ট ও বেসিক ফার্স্ট এইড ট্রেনিং’ শুরু হয়। প্রশিক্ষণে কক্সবাজার জেলায় কর্মরত ২৫ জন সাংবাদিক অংশগ্রহণ করছেন।

প্রথম দিনের কার্যক্রমে উপস্থিত ছিলেন জনাব আবু হেনা মোস্তফা কামাল, সেক্রেটারি, কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট, আবু তাহের, সভাপতি, কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন, ফজলুল কাদের চৌধুরী, সম্পাদক, দৈনিক রুপালী সৈকত, জনাব মাহবুবুর রহমান, সম্পাদক, দৈনিক সৈকত, মিজ্ সায়মা ফেরদৌসি, উপ পরিচালক, বিডিআরসিএস, মিজ্ শিরিন সুলতানা, অ্যাডভাইসর টু এইচওডি, আইসিআরসি এবং মিজ্ মিসাদা সাইফ, আইসিআরসি প্রিভেনশন কোঅর্ডিনেটর। এছাড়াও মিজ্ রায়হান সুলতানা তমা, কমিউনিকেশন অফিসার, আইসিআরসি এবং মিজ্ খালেদা আক্তার লাবনী, কমিউনিকেশন অফিসার বিডিআরসিএস প্রশিক্ষণ সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন।

তিনদিনব্যাপী অনুষ্ঠানের প্রথমদিনে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে বিশ^ রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন ইতিহাস, আইসিআরসি ও বাংলাদেশে আইসিআরসি’র বিভিন্ন কার্যক্রম, স্থানীয় ও জাতীয় পর্যায়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র কর্মকান্ড এবং পারিবারিক সম্পর্ক পুনঃস্থাপন (আরএফএল) ইত্যাদি বিষয়ে অংশগ্রহণমূলক আলোচনা অনুষ্ঠিত হয়।

আগামী দুই দিন মৌলিক প্রাথমিক প্রতিবিধান বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।